একুশে শহীদ মিনারে যাবেন যেভাবে (ম্যাপসহ)

Shaheed_Minar_Map_bg_একুশে শহীদ মিনারে যাবেন যেভাবে (ম্যাপসহ)ভাষা শহীদদের শ্রদ্ধা জানাতে কেন্দ্রীয় শহীদ মিনারে সুষ্ঠুভাবে যাতায়াতের জন্য মানচিত্র এঁকে পথ নির্দেশ করে ‘অমর একুশে উদযাপণ কেন্দ্রীয় সমন্বয় কমিটি।’

শুক্রবার(২০ ফেব্রুয়ারি) রাত আটটা থেকে এ ম্যাপ মেনেই শহীদ মিনার এলাকার চলাচল নিশ্চিত করা হবে বলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতর থেকে জানানো হয়েছে।

ম্যাপ অনুযায়ী শহীদ মিনারের বেদীতে যাওয়ার পথ একটাই। পলাশির মোড় দিয়ে ঢুকে সলিমুল্লাহ মুসলিম হলের সামনে (দক্ষিণ পাশ) দিয়ে স্বাধীনতা সংগ্রাম ভাস্কর্য হয়ে জগন্নাথ হল ও বুয়েটের মাঝামাঝি রাস্তা দিয়ে শহীদ মিনারে যাওয়া যাবে। প্রবেশের জন্য কেবল এই একটি মাত্র রাস্তাই ব্যবহার করা যাবে।

শ্রদ্ধা নিবেদন শেষে বের হওয়া যাবে দুটি রাস্তা দিয়ে। একটি ঢাকা মেডিকেল কলেজ হাসপতালের সামনে দিয়ে চাঁনখার পুল অন্যটি বিশ্ববিদ্যালয় খেলার মাঠ ও মোকারম ভবনের মাঝামাঝি দিয়ে দোয়েল চত্ত্বর।

যারা শাহবাগ মোড় দিয়ে ঢুকতে চান, তাদেরকে টিএসসি মোড় হয়ে কলাভবন ও উপাচার্য ভবনের সামনে দিয়ে নীলক্ষেত পুলিশ ফাঁড়ির মোড়ে যেতে হবে। এরপর জহুরুল হক হলের পশ্চিম পাশের রাস্তা দিয়ে পলাশীর মোড় দিয়ে ঢুকতে হবে।

সাইন্স ল্যাব, কাটাবন বা নিউমার্কে এলাকা দিয়ে যারা আসতে চান, তাদেরকে নীলক্ষেত মোড় থেকে একই রাস্তা ব্যবহার করতে হবে।

হাইকোর্টের মোড় হয়ে যারা দোয়েল চত্ত্বর এলাকা দিয়ে প্রবেশ করতে চান, তাদেরকে বাংলা একাডেমির সামনের রাস্তা দিয়ে টিএসএসসির মোড়ে এসে একই রাস্তা ব্যবহার করতে হবে।

শহীদ মিনার থেকে শামসুন্নাহার হল হয়ে টিএসসি পর্যন্ত রাস্তাটি পুরোপুরি বন্ধ রাখা হবে।

যারা আজিমপুর কবরস্থানে শহীদ কবরে শ্রদ্ধা নিবেদন করতে যাবেন তাদেরকে নিউমার্কেট হয়ে কবরস্থানের উত্তর গেট দিয়ে প্রবেশ করতে হবে। জিয়ারত শেষে ইডেন কলেজ সংলগ্ন দক্ষিণ গেট দিয়ে বের হতে হবে।

গত ১৬ ফেব্রুয়ারি ‘অমর একুশে উদযাপণ কেন্দ্রীয় সমন্বয় কমিটি’র সভায় এ ম্যাপ প্রণয়ন করা হয়। সভায় সভাপতিত্ব করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আআমস আরেফিন সিদ্দিক।

Shortlink:

Q&A

You must be logged in to post a comment Login