এখুনি বদলে ফেলুন আপনার ফেসবুকের ৫টি সেটিংস

না জেনে থাকলে এখুনি জেনে নিন। বিষয়টি আপনাদের প্রতিদিনের সঙ্গী ফেসবুক নিয়ে। বর্তমানে ২০১.৬ বিলিয়ন ডলার মূল্যের এই প্রতিষ্ঠানটি বিশ্বের বৃহত্তম প্রতিষ্ঠানগুলোর মধ্যে ২২তম অবস্থানে রয়েছে। এর পেছনে রয়েছে বিজ্ঞাপন এবং ক্রেতাদের আকর্ষণের জন্য ফেসবুকের বিক্রি করা নানা তথ্য। এসব বিজ্ঞাপনে বিরক্তিকর বিভিন্ন ফিচারও থাকে। এসব বহু কারণে ফেসবুকে আপনার গোপনীয়তার বিষয়ে আপনাকেই সাবধান হতে হবে। এ জন্য ফেসবুকে দেওয়া নানা সেটিংস প্রয়োগ করতে হবে আপনাকে। এখানে এমনই ৫টি সেটিংসের কথা বলা হলো যা আপনার আজই বদলে ফেলা উচিত।
১. অটোপ্লেয়িং ভিডিও : ফেসবুকের নিউজ ফিড আপনাকে বেশ আরাম দেয়। কিন্তু এখানে একটি ভিডিওতে ক্লিক না করলেও ফেসবুক তা স্বয়ংক্রিয়ভাবে চালু করার ব্যবস্থা করে রেখেছে। উদ্দেশ্য আপনার মনোযোগ আকর্ষণ। তবে ভিডিও থেকে কিছুটা দূরে তীর চিহ্নে ক্লিক করে তা বন্ধ করতে পারেন। সেখানে ক্লিক করে সেটিং অপশনে যান। সেখানকার বিভিন্ন অপশন থেকে ‘ভিডিওস’ লিঙ্কটি দেখতে পাবেন বামপাশের কলামে। এর ড্রাপ ডাউন মেন্যুতে গিয়ে ‘অটো-প্লে ভিডিওস’ অফ করে দিন।
২. ক্লিয়ার সার্চ : ফেসবুকে হাজারবার সার্চ দিয়ে প্রয়োজনীয় জিনিসটি খুঁজে নেওয়া হয়। আপনার সব সার্চ ফেসবুক সংরক্ষণ করে। এগুলো মুছতে বামের মেন্যু থেকে ‘প্রাইভেসি’ ট্যাবে যান। সেখানে ‘হু ক্যান সি মাই স্টাফ?’-এ গিয়ে ‘ইউজ অ্যাকটিভিটি লগ’-এ যান। এখানেই ফেসবুক সব সেভ করে রাখে। সেখানে সার্চ অপশনের পরিবর্তে ‘মোর’ অপশন দেওয়া রয়েছে। সেখানে ‘ফটোস’ অপশনে ক্লিক করুন এবং যাবতীয় অপশন পেয়ে যাবেন। সেখান থেকে ‘সার্চ’ অপশনে গেলেই আপনার যাবতীয় সার্চ খুঁজে পাবেন। ‘ক্লিয়ার সার্চেস’ ক্লিক করে সব মুছে ফেলুন।
৩. প্রাইভেসি সেটিং : আপনার পোস্ট বিশ্বের এক বিলিয়ন ব্যবহারকারী দেখুক তা নিশ্চয়ই চান না? ওপরের ডানে প্রোফাইল থেকে সেটিং-এ যান। সেখানে ‘প্রাইভেসি’তে ক্লিক করে ‘এডিট’ অবশনে যেতে হবে। ড্রপ ডাউন মেন্যু থেকে নিজের পছন্দ মতো গোপনীয়তা বেছে নিতে হবে। অধিকাংশ ক্ষেত্রেই আপনি পোস্টগুলো বন্ধুদের দেখাতে চাইবেন।
৪. আনওয়ান্টেড নোটিফিকেশন : যদি আগের চেয়ে অনেক বেশি নোটিফিকেশন আসতে থাকে, তবে এ থেকে মুক্তি পেতে পারেন। আবার ওপরের ডান থেকে ‘সেটিংস’-এ যান। সেখানে ‘নোটিফিকেশনস’ ট্যাব থেকে অপছন্দের বিষয়গুলো বাদ দিতে পারেন। এ ক্ষেত্রে ‘ট্যাগস’ এবং বিভিন্ন গ্রুপের নোটিফিকেশন বন্ধ করে দিতে পারেন। এখানে বন্ধুদের জন্মদিনের নোটিফিকেশনের অপশনও পাবেন।
৫. ‘সোশাল’ অ্যাডভারটাইজিং : এই বিষয়টির ওপর ফেসবুকে অর্থের বিশাল একটি উৎস নির্ভর করে। আপনার বন্ধুরা বা অন্যরা কী কিনছেন বা কী করছেন ইত্যাদি দেখতে পাবেন এখান থেকে। আবারো আগের মতোই ওপরের ডানপাশ থেকে ‘সেটিংস’-এ যান। ‘অ্যাডস’ ট্যাবে ক্লিক করুন। দুটো অপশন আসবে। সেখানে ‘এডিট’ বাটনে ক্লিক করুন এবং ‘ফ্রেন্ডস’ এর পরিবর্তে ‘নো ওয়ান’ অপশনটি বেছে নিন। এর মাধ্যমে আপনার তথ্য ফেসবুক অন্যের কাছে প্রকাশ না করলেও অন্যরা তাদের বিজ্ঞাপন দেওয়ার জন্য আপনাকে ঠিকই খুঁজে পাবে। তাই মনের মতো সেটিং এখুনি ঠিক করে নিন।

Shortlink:

Q&A

You must be logged in to post a comment Login