কি খাবেন মহাকাশে ?

কখনো কি মনে প্রশ্ন জেগেছে এই যে এত মহাকাশচারীরা প্রতিবছর এত ঘন্টা মহাকাশে ভ্রমণ করে থাকেন তারা আসলে কি খেয়ে এত দিন বেঁচে থাকেন । হয়ত অনেকেরই মনে জেগেছে আবার হয়ত অনেকেই মন জাগেনি । যাই হোক চলুন মিটিয়ে ফেলি কৌতুহল আর জেনে নেই মহাকাশচারীদের খাবার তালিকা।

খাবার তালিকা জানানোর আগে আপনাদের আগেই জানিয়ে রাখি মহাকাশে খাবার নিয়ে যাওয়া হয় অনেক হিসেব করে কারণ প্রতিকেজি খাবার নিয়ে যাবার জন্য এবং সেই খাবারকে খাবারের উপযোগী রাখতে খরচ পড়ে লক্ষ লক্ষ ডলারের সুতরাং প্রত্যেক মহাকাশচারী এর জন্য খাবার নিদিষ্ট পরিমানই নিয়ে যাওয়া হয় , আর তাদের হাতে ধরে দেওয়া হয় এক খাবারের তালিকা।সে তালিকা হলোঃ

প্রাতরাশঃ ফল অথবা শষ্যদানা, গরুর মাংসের বড়া, দুধ ও মাখন মিশ্রিত ফেটানো ডিম, কোকো, ফলের রস।

দুপুরের খাবারঃ তুর্কি পাস্তা অথবা হট ডগ, পাউরুটি, কলা অথবা টুকরা করা কাগজি বাদাম, ফলের রস , সবজি।

রাতের খাবারঃ স্যুপ অথবা বিভিন্ন ধরণের ফলের মিশ্রণ, চালের পোলাও, পুডিং, ফলের রস।

তবে ভাববেন না যে এটা আপনার আমার মত সাধারণ খাবার , এই খাবার গুলো আসে ল্যাবরেটরি থেকে অনেক পরীক্ষা-নীরিক্ষা এর মধ্য দিয়ে । কেউই চায় না একজন মহাকাশচারী মহাকাশের গুরুত্বপূর্ণ এক অভিযানে যেয়ে ফুড পয়জনিং এ পড়ুক ।

এই খাদ্য তালিকাতে প্রথমে সব মহাকাশযাত্রীই অনভস্ত্য থাকেন তবে মহাকাশের ট্রেনিং চলাকালীন সময়ে তাদের এই খাদ্য তালিকায় অভ্যস্ত করানো হয়ে থাকে।

এখন আরো একটা প্রশ্ন আপনাদের মনে জাগতেই পারে মহাকাশে থাকাকালীন সময়ে মহাকাশচারীরা কিভাবে বোঝেন যে এখন কোন বেলার খাবার খেতে হবে! না এই প্রশ্ন জাগাটাই স্বাভাবিক । প্রত্যেক মহাকাশচারীর প্রতি মিনিটের কর্ম পরিকল্পনা অনেক আগেই করা হয়ে থাকে, তাই তাদের কোন সময়ে কোন খাবারের প্যাকেট খুলতে হবে সেটা নিয়ে তাদের আর চিন্তা থাকে না ।

Shortlink:

Q&A

You must be logged in to post a comment Login