চোখের প্রতিচ্ছবি থেকেই অপরাধীর চেহারা

চোখের প্রতিচ্ছবি থেকেই সামনে থাকা যেকোনো মানুষের মুখমণ্ডল সম্পর্কে ধারণা পাওয়া যাবে। সম্প্রতি ওর্ক বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. রব জেনকিনস তার এক গবেষণায় এ প্রযুক্তি উদ্ভাবন করেন। অপরাধীদের ধরতেই এ প্রযুক্তি ব্যবহার করা হবে বলে জানান জেনকিনস।

সাধারণত অপরাধীরা কোনো অপরাধ করতে গেলে তার মুখ ঢেকে রাখে। এর ফলে অপরাধী সম্পর্কে বিশদ তথ্য জানতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে বেশ বেগ পেতে হয়। কিন্তু জেনকিনসের সাম্প্রতিক এ প্রযুক্তি আইনশৃঙ্খলা রক্ষাবাহিনীর এ ধরনের কাজকে আরো সহজ করে দিয়েছে বলে অভিমত বিশ্লেষকদের।

এ প্রযুক্তির সাহায্যে যে ছবি তুলেছেন, তার ছবিও বের করা সম্ভব হবে বলে জানান গবেষণায় জেনকিনসের সহযোগী গ্লাসগো বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ক্রিসটি কার। সাধারণত কেউ যদি কোনো ছবি তুলে, তবে তার প্রতিচ্ছবিও আশপাশের কোনো বস্তুতে দেখা যায়। এর থেকেই ফটোগ্রাফারের ছবি সম্পর্কে ধারণা করা সম্ভব হবে বলে জানান কার।

গবেষকরা একটি পাসপোর্ট সাইজের ছবিতে এ ধরনের একটি পরীক্ষা চালিয়ে সফল হন। তাদের মতে, যে কারো শুধু চোখের প্রতিচ্ছবি থেকেই তার সম্পূর্ণ চেহেরার অবয়ব তৈরি করা সম্ভব। সেক্ষেত্রে ছবির রেজুলেশন খারাপ হলে তাতে স্পষ্টভাবেই লক্ষ্যবস্তুর ছবি উদ্ধার করা সম্ভব হবে।

বিশ্লেষকরা মনে করছেন, এ প্রযুক্তি ব্যবহার করে অপরাধী শনাক্ত কার্যক্রম আরো সহজ হবে। এক্ষেত্রে ৭১-৮৪ শতাংশ পর্যন্ত নিশ্চিত হয়ে অপরাধী শনাক্ত করা যাবে।

Shortlink:

Q&A

You must be logged in to post a comment Login