চ্যানেলে চ্যানেল একুশের আয়োজন

একুশের আয়োজন 1বাঙালির ইতিহাসের আলোকিত অধ্যায় বায়ান্নর ভাষা আন্দোলন। মায়ের ভাষার মর্যাদা রক্ষায় ১৯৫২ সালের একুশে ফেব্রুয়ারি রাজপথে প্রাণ দিয়েছিলেন বরকত, রফিক, শফিক, জব্বররা। মাতৃভাষার অধিকার চাওয়া বাঙালির রক্তস্নাত পথ বেয়ে একুশে ফেব্রুয়ারি এখন আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। ১৯৫২ সালের একুশে ফেব্রুয়ারি সকালে বাংলা ভাষার জন্য প্রাণ দিয়ে শহীদ হয়েছিলেন। ভাষার জন্য প্রাণ বিসর্জন দেওয়া বীর শহীদদের আত্মত্যাগের বিনিময়ে আমরা পেয়েছি প্রাণপ্রিয় মাতৃভাষা বাংলা। ভাষা আন্দোলনের ৬৩ বছর পূর্ণ হচ্ছে এ বছর। গৌরবের সঙ্গে দিনটি পালন করে বাংলাদেশসহ বিশ্বের কোটি কোটি বাঙালি। বিশেষ এই দিনটিকে স্মরণ রেখে দেশের টিভি চ্যানেলগুলো আয়োজন করেছে বিশেষ অনুষ্ঠানমালার। এর মধ্যে রয়েছে নাটক, টেলিছবি, তথ্যচিত্র, ছোটদের অনুষ্ঠান, নৃত্যানুষ্ঠান, সংগীতানুষ্ঠান, নাটক, পূর্ণদৈর্ঘ্য ছবি, আলেখ্যানুষ্ঠান প্রভৃতি। সেগুলোর মধ্য থেকে বাংলানিউজের নির্বাচিত কয়েকটি অনুষ্ঠানের খবর রইলো।

* বিটিভিতে ভোর ৬টা ১৫ মিনিটে কেন্দ্রীয় শহীদ মিনার থেকে সরাসরি সম্প্রচার করা হবে ‘একুশের প্রভাতফেরি’।

Dhulor_Akash_ধূলোর আকাশ

* ‘ধূলোর আকাশ’ নাটকে মীর সাব্বির ও জ্যোৎস্না বিশ্বাস। এটিএন বাংলায় ২১ ফেব্রুয়ারি রাত ৮টা ৪৫ মিনিটে প্রচার হবে এটি। লিখেছেন মান্নান হীরা, পরিচালনায় অরুণা বিশ্বাস।

bangla_বাংলা

* শহীদুল ইসলাম খোকন পরিচালিত ‘বাংলা’ ছবিতে মাহফুজ আহমেদ ও শাবনূর। চ্যানেল আইতে ২১ ফেব্রুয়ারি দুপুর ১টা ৫ মিনিটে এবং এটিএন বাংলায় বিকেল ৩টা ১৫ মিনিটে প্রচার হবে এটি।

Adorso_Carigor_আদর্শ কারিগ

* ‘আদর্শ কারিগর’ নাটকে দীপা খন্দকার, খায়রুল আলম সবুজ ও জিতু আহসান। চ্যানেল আইতে ২১ ফেব্রুয়ারি সন্ধ্যা ৭টা ৫০ মিনিটে প্রচার হবে এটি। লিখেছেন মঞ্জু সরকার, পরিচালনায় নাহিদ আহমেদ পিয়াল।

hridoye_mati_o_manush_হৃদয়ে মাটি ও মানুষ

* ‘হৃদয়ে মাটি ও মানুষ’ অনুষ্ঠানে কৃষকদের মাঝে পরিকল্পক ও পরিচালক শাইখ সিরাজ। চ্যানেল আইতে ২১ ফেব্রুয়ারি রাত ৯টা ৫০ মিনিটে প্রচার হবে এর যুগপূর্তি পর্ব। উপস্থাপনায় সৈয়দ মঞ্জুরুল ইসলাম

Bhasha_Sontan_ভাষা সন্তান

* ‘ভাষা সন্তান’ নাটকে তিশা। বাংলাভিশনে ২১ ফেব্রুয়ারি রাত ৯টা ৫ মিনিটে প্রচার হবে এটি। সত্যেন সেনের গল্প অবলম্বনে এর নাট্যরূপ দিয়েছেন ও পরিচালনা করেছেন আয়শা মনিকা ও সুমন আনোয়ার। এতে আরও আছেন রওনক হাসান, ইলোরা গহর ও লুৎফর রহমান জর্জ।

Ekhane_এখানে পোস্টার লাগানো নিষেধ

* ‘এখানে পোস্টার লাগানো নিষেধ’ নাটকে (বাঁ থেকে) পিয়া, মৌটুসী বিশ্বাস ও প্রাণ রায়। চ্যানেল নাইনে রাত ৮টা ৪৫ মিনিটে প্রচার হবে এটি। রচনা ও পরিচালনায় লিটু সাখাওয়াত।

jobon_theke_neyaa_জীবন থেকে নেয়া

* ‘জীবন থেকে নেয়া’ ছবিতে রাজ্জাক ও সুচন্দা। এনটিভিতে সকাল ৮টা ৪৫ মিনিটে এবং একুশে টেলিভিশন সকাল সাড়ে ১১টায় প্রচার হবে এটি। জহির রায়হানের পরিচালনায় এতে আরও অভিনয় করেছেন আনোয়ার হোসেন, খান আতাউর রহমান, রওশন জামিল ও খলিল।

AHOTO_BORNOMALA_আহত বর্ণমালা

* ‘আহত বর্ণমালা’ নাটকে ফারহানা মিলি। একুশে টেলিভিশনে ২১ ফেব্রুয়ারি রাত ১০টা ১০ মিনিটে প্রচার হবে এটি। লিখেছেন আব্দুল হাই, পরিচালনায় পংকজ ঘোষ। এতে আরও অভিনয় করেছেন রমিজ রাজু, রিয়াজ, কাজী মুন টুটুল।

নড়াইলে এক লাখ মোমবাতি জ্বালিয়ে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধাঞ্জলি জানানো হবে

* নড়াইলে এক লাখ মোমবাতি জ্বালিয়ে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধাঞ্জলি জানানো হবে সন্ধ্যা সাড়ে ৬টায়। ‘একুশের দ্বীপ জ্বেলে’ নামে এই আয়োজন সরাসরি সম্প্রচার করবে মাছরাঙা টেলিভিশন।

Durer_pathshala_দূরের পাঠশালা

* ‘দূরের পাঠশালা’ নাটকে বিপাশা হায়াত। এনটিভিতে রাত ৯টায় প্রচার হবে এটি। গল্পবয়ান ও নির্মাণে মাহমুদ দিদার। এতে আরও অভিনয় করেছেন মামুনুর রশীদ, শার্লিন, এটিএম রাসেল, সিমি রওশন।

* ‘তিলোত্তমা, তোমার জন্য…’ নাটকে আরফান নিশো ও নুসরাত ইমরোজ তিশা। আরটিভিতে ২১ ফেব্রুয়ারি রাত ৮টা ২০ মিনিটে প্রচার হবে এটি। লিখেছেন সারোয়ার রেজা, পরিচালনায় তুহিন হোসেন।

Shortlink:

Q&A

You must be logged in to post a comment Login