জাতীয় পরিচয়পত্র সংশোধন শুরু হল অনলাইনে

শুরু হল অনলাইনে জাতীয় পরিচয়পত্র সংশোধন-ID-Cardচলমান ভোটার তালিকা নিবন্ধন কার্যক্রম ও জাতীয় পরিচয়য়পত্র সংশোধন কার্যক্রমকে আরো গতিশীল করার লক্ষ্যে বাংলাদেশ নির্বাচন কমিশন সচিবালয়ের জাতীয় পরিচয়পত্র নিবন্ধন অনুবিভাগ অনলাইন অ্যাপ্লিকেশন সিস্টেম চালু করেছে।

বুধবার বেলা ১২টায় প্রধান নির্বাচন কমিশনার কাজী রকিব উদ্দিন আহমেদ এ কার্যক্রমের আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন।

যারা ভোটার হতে চান অথবা জাতীয় পরিচয়পত্র সংশোধন করতে চান তাদেরকে www.ecs.org.bd/bangla/ এই ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। পরে রেজিস্ট্রেশন অপশনে গিয়ে চারটি ধাপে তথ্য পূরণ এবং পাসওয়ার্ড দিয়ে রেজিস্ট্রেশন সম্পন্ন করতে হবে। রেজিস্ট্রেশন শেষ হলেই মোবাইল বা ই-মেইলে যাওয়া গোপন নম্বরের মাধ্যমে অ্যাকাউন্ট সচল করবেন।

অ্যাকাউন্ট সচল হওয়ার পর ভোটাররা ফরম পূরণের সময় দেওয়া তথ্য দেখতে পারবেন এবং তা সংশোধনের জন্য অনলাইনের মাধ্যমে আবেদন করতে পারবেন।

জাতীয় পরিচয়পত্র নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল সুলতানুজ্জামান মো. সালেহ উদ্দিন জানান, অনলাইনের মাধ্যমে নামের বানান, ঠিকানা, স্বাক্ষর, রক্তের গ্রুপ, জন্ম তারিখ ছবিসহ প্রয়োজনীয় সব তথ্য সংশোধন করা যাবে। তবে তথ্য সংশোধের সময় অবশ্যই ইসির চাহিদামতো প্রমাণাদি দিতে হবে। এ ছাড়া যে সব এলাকায় অনলাইনের ব্যবস্থা নেই তারাও লিখিত আবেদনের মাধ্যম তথ্য সংশোধন করতে পারবেন। বিদ্যমান ভোটারদের তথ্য সংশোধন শেষ হলেই ইসি স্মার্ট কার্ড প্রস্তুত শুরু করবে।

এ কার্যক্রমের উদ্দেশ্য ও সুবিধা সম্পর্কে তিনি বলেন, ‘অনলাইন অ্যাপলিকেশনের মাধ্যমে জাতীয় পরিচয়পত্র প্রদর্শিত ও অপ্রদর্শিত উভয় তথ্য দেখা, তথ্য আপডেট করার সুযোগ এবং অনলাইন অ্যাপলিকেশনের মাধ্যমে তথ্য সংশোধনের জন্য বাড়ি বসেই নিজের সময়-সুযোগ মতো প্রাথমিক আবেদন করার সুযোগ থাকবে।’

মো. সালেহ উদ্দিন বলেন, ‘নাগরিকরা জাতীয় পরিচয়পত্র সংক্রান্ত সেবার বিভিন্ন হালনাগাদ তথ্য জানতে পারবেন। নির্বাচনকালে ব্যক্তি তার জন্য নির্ধারিত ভোটকেন্দ্র সম্পর্কে জানতে পারবেন।’

তিনি আরো বলেন, ‘বর্তমান অনলাইন সুবিধার পাশাপাশি আগের সাধারণ নিয়ম অনুযায়ী সংশোধন ও নতুন ভোটার হতে পারবেন নাগরিকরা।’

Shortlink:

Q&A

You must be logged in to post a comment Login