টাকার গাছ !

25394_1টাকা কি গাছে ফলে? হ্যাঁ, গাছেই ফলছে। রেগে যাবেন না প্লিজ। শুনতে অবাক লাগলেও এহেন গাছ দেখলে হয়তো আপনারও এমনই মনে হবে। সম্প্রতি ইংল্যান্ডে এমনই একটি টাকার গাছের সন্ধান মিলেছে।

money2222

ইংল্যান্ডের কয়েক হাজার পর্যটক ‘ইচ্ছাপূরণ গাছ’ তৈরি করেছেন। এই ‘ইচ্ছাপূরণ গাছ’ কে অবশ্য এখন অনেকেই টাকার গাছ হিসাবে উল্লেখও করছেন। মানুষের ধারণা, এই গাছে টাকা লাগিয়ে রাখলে মনের সব আশা আকাঙ্খা পূর্ণ হয়। আশা আকাঙ্খা পূরণ করতে তাই গাছের গায়ে মুদ্রা, হাতুড়ি দিয়ে খোদাই করে রাখেন পর্যটকরা। ফলে গাছটির বাকলে শুধু টাকা আর টাকা। তাই অনেকে এই গাছটিকে টাকার গাছ হিসাবেও ডাকছেন।
কোন পথচারী কিংবা পর্যটক ওই গাছের সামনে আসলেই, সে এই টাকার গাছে নিজের ইচ্ছা পূরণের সদিচ্ছায় গুঁজে দিচ্ছেন টাকা। এইভাবে প্রতিটা গাছ পথচারীর গোপন ইচ্ছা এবং স্বপ্ন পূরণের আশা নিয়ে যেন দাঁড়িয়ে আছে।

money3333

এই ধরনের গাছ ইংল্যান্ডের কাম্ব্রিয়া এবং পোর্টমেরিয়ন অঞ্চলে বেশি দেখা যায়। বিবিসির সূত্র মতে জানা যায় ১৭০০ সালের দিকে সুইডিশ লোকজন তাদের অসুস্থতা আরোগ্য লাভের আশায় গাছে মুদ্রা খোদাই করতেন। তবে তাদের ইচ্ছা পূরণ হয়েছে কিনা সেটা নিশ্চিত না হওয়া গেলেও এইধরনের গাছ তৈরির ঐতিহ্য এখনও টিকে আছে।

Shortlink:

Q&A

You must be logged in to post a comment Login