নিরাপদ কনডম তৈরিতে ন্যানো প্রযুক্তি, অর্থ ঢালছেন বিল গেটস

নিরাপদ কনডম তৈরিতে ন্যানো প্রযুক্তি, অর্থ ঢালছেন বিল গেটসদুশ্চিন্তা করার চেয়ে নিরাপদ থাকা ভালো যৌনতার ক্ষেত্রে। আর দুশ্চিন্তাকে পুরোপুরি দূর করতে এবার কনডম প্রস্তুতে ব্যবহৃত হচ্ছে ন্যানো প্রযুক্তি। এর মাধ্যমে এমন কনডম বানানো হচ্ছে যা কোনো অবস্থাতেই সময়মতো ফেটে যাবে না। ন্যানো প্রযুক্তির মাধ্যমে কনডম, জন্মনিরোধক পিল এবং প্রসিস্থাপনযোগ্য বিভিন্ন পণ্যকে এমনভাবে তৈরি করা হবে যা স্থায়ী সমাধান দেবে।
নতুন এই গবেষণায় বলা হয়, যৌনতায় নিরাপত্তা দিতে সবচেয়ে কার্যকর মাধ্যম হলো কনডম। তাই বিশেষ করে কনডম প্রস্তুত করতে ন্যানো প্রযুক্তি ব্যবহার করা হবে।
বোস্টন ইউনিভার্সিটি স্কুল অব মেডিসিন এবং বোস্টন মেডিক্যাল সেন্টার এর গবেষকরা এ নিয়ে গবেষণা চালাচ্ছেন। প্রধান গবেষক ক্যারেন বুচ এবং ডাকসো কিম জানান, এ কাজে অর্থ সহায়তা দিচ্ছে বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন।
বিল গেটসের ওই ফাউন্ডেশনটি জানায়, কনডম নিয়ে বিগত ৫০ বছরে খুব কম গবেষণাই হয়েছে। এর গুণগত মানসহ অন্যান্য বিষয়ে তেমন অগ্রগতি অর্জন করা যায়নি। তাই লেটেক্স কনডমে গুণগত মান নিশ্চিতকরণ প্রাথমিক লক্ষ্য হিসেবে চিহ্নিত হয়েছে।
ন্যানো প্রযুক্তিতে কনডম তৈরির প্রজেক্ট নিতে ১ লাখ ডলার দিয়েছে বিল গেটসের ফাউন্ডেশন। জানানো হয়, এই কনডমে ন্যানোপার্টিক্যাল পলিমার কোটিং দেওয়া হবে। ব্যবহারে মুহূর্তে কনডমটি যেন কোনো অবস্থাতেই ফেটে বা ছিড়ে না যায়, তা নিশ্চিত করবে এই প্রযুক্তি।
এরপর কনডমে সুপার হাইড্রোফলিক লেয়ার দেওয়া হবে যা ব্যবহারে আরাম ও সুবিধা দেবে। কনডম যত বেশি পাতলা ও পিচ্ছিল হবে, তা ব্যবহার তত বেশি সহজ হবে। আর এসব করতেই চলছে গবেষণা। সূত্র : বিজনেস ইনসাইডার

Shortlink:

Q&A

You must be logged in to post a comment Login