পবিত্র হজের সব তথ্য পাওয়া যাচ্ছে ওয়েবসাইটে

আগামীকাল বুধবার থেকে বাংলাদেশ থেকে পবিত্র হজ পালনের জন্য মক্কার উদ্দেশ্যে রওনা হবেন ধর্মপ্রাণ মুসলিমরা। কিন্তু এই হজ পালন করতে গিয়ে অনেকেই তথ্য বিভ্রান্তিতে পড়েন। কখন ফ্লাইট, হজ যাত্রীকে খুঁজে বের করা, পাসপোর্টে বাসের টিকিট ও স্টিকার লাগানোসহ অনেক গুরুত্বপূর্ণ কাজ কীভাবে সম্পাদন করবেন এরকম নানা প্রশ্ন মাথার মধ্যে ঘুরপাক খায় একজন হজ প্রত্যাশী মুসলামানের। ফলে হজ পালনের বিভিন্ন নিয়ম না জানা থাকলে অন্যের মুখাপেক্ষী হয়ে থাকতে হয়। তবে এসব বিষয়ে কোনো দুশ্চিন্তা না করে একজন হজ প্রত্যাশী খুব সহজেই হাতের মুঠোয় যাবতীয় তথ্য পেতে পারেন। কিন্তু এ ক্ষেত্রে থাকতে হবে ইন্টারনেট ব্যবহার উপযোগী মোবাইল ফোন। ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের হজ ব্যবস্থাপনা পোর্টালে রয়েছে হজ বিষয়ে যাবতীয় তথ্য ও দিক নির্দেশনা।

ওয়েবসাইটে প্রবেশ করলেই সব ধরনের তথ্য পাওয়া যাবে। এতে কী কী দিক নির্দেশনা রয়েছে, তা হজ যাত্রীদের সুবিধার জন্য তুলে ধরা হলো:

হজযাত্রী অনুসন্ধান: আপনার হজযাত্রীর অনুসন্ধান করতে পারবেন খুব সহজেই। হজযাত্রী অনুসন্ধানে গিয়ে পাসপোর্ট নম্বর অথবা হজের আইডি নম্বর প্রবেশ করানোর পর সার্চে ক্লিক করলেই আপনার কাঙ্ক্ষিত হজযাত্রীর সন্ধান পেয়ে যাবেন।

ফ্লাইট সময়-সূচি: এখানে গিয়ে আপনার কোন দিন ফ্লাইট রয়েছে তা খুব সহজেই জানতে পারবেন।

সংবাদ ও তথ্য: এখানে আপনি সর্বশেষ হজ বিষয়ে সব তথ্য পাবেন। United Agent Office , KSA থেকে সরবরাহ করা বাসের টিকিট ও স্টিকার হজযাত্রীরা কীভাবে পাসপোর্টে যুক্ত করবেন তার ছবিসহ বিভিন্ন নির্দেশনা দেওয়া রয়েছে। নতুন পদ্ধতিতে ভিসা আবেদনের প্রক্রিয়া, আইডি কার্ড ও পারফোরেটেড কার্ড গ্রহণের নিয়ম, হজ প্রতিনিধি দল ১৪৩৫ হিজরি বা ২০১৪ খ্রিস্টাব্দ গঠন, সরকারি ব্যবস্থাপনায় গমনেচ্ছু হজ্জযাত্রীদের ফ্লাইট সিডিউল প্রসঙ্গসহ নানা বিষয়ে এখানে সংবাদ ও তথ্য দেওয়া রয়েছে।

হজ টিপস: হজ করতে গিয়ে যত নিয়ম রয়েছে তার সবগুলোর তথ্য পাওয়া যাবে হজ টিপসে। হজের ফরজ, ওয়াজিব, ওমরাহ ফরজ, ওয়াজিব, তালবিয়া, ইহরাম অবস্থায় নিষিদ্ধ কাজ, হজের প্রকার ও নিয়তসমূহ, প্রথম প্রকার হজে ইফরাদ, দ্বিতীয় প্রকার হজে কি্বরান, তৃতীয় প্রকার হজে তামাত্তু, শুধু ওমরাহ’র নিয়্যাত, শুধু হজের নিয়্যাত, তাওয়াফের বিবরণ, তাওয়াফের ওয়াজিব সমূহ, তাওয়াফের সুন্নত কার্যাবলী, তাওয়াফের নিয়্যাত, সায়ীর নিয়ম, সায়ীর সহজ দোয়া, সায়ীর কুরআনি দোয়া, হজ ও ওমরাহর করণীয়, তিন প্রকার হজের জরুরি কাজ, হুকুম ও তারিখ সমূহ বিষয়ে বিস্তারিত পাওয়া যাবে। প্রথম দিন ৮ জিলহজ, দ্বিতীয় দিন ৯ জিলহজ, আরাফাতে অবস্থান, অকুফে মুযদালিফায় (ওয়াজিব), তৃতীয় দিন ১০ জিলহজ, চতুর্থ দিন ১১ জিলহজ, পঞ্চম দিন ১২ জিলহজ, জরুরি কথা, জিয়ারাতে মদীনাহ, বদলি হজ।

পরিসংখ্যান: পরিসংখ্যানে গিয়ে ২০০৯ সাল থেকে ২০১৪ সাল পর্যন্ত কোন বছর কতজন হজ করতে গিয়েছেন তার তথ্য পাওয়া যাবে।

যোগাযোগ: যোগাযোগে প্রয়োজনীয় বেশ কয়েকটি নম্বর ও ঠিকানা দেওয়া আছে। কোনো সমস্যা হলে ওয়েবসাইটে দেওয়া নম্বর বা ঠিকানা অনুযায়ী যোগাযোগ করতে পারবেন।

এ ছাড়া হজযাত্রীরা প্রতিদিনের হজ বিষয়ে তথ্য সংবলিত বুলেটিন, বিভিন্ন ভিডিও ডকুমেন্টরি দেখতে পাবেন এই ওয়েবসাইট থেকে। ওয়েবসাইটে লগ ইন করে প্রতি মুহূর্তের তথ্য পাওয়া যাবে। সোমবার রাতে উত্তরা হাজী ক্যাম্পের তথ্য সেবা কেন্দ্রে দায়িত্বরত কর্মকর্তা মো. জুয়েল বাংলানিউজকে জানান, এখন হজ বিষয়ে কী করতে হবে, কীভাবে করতে হবে এগুলো অন্যকে জিজ্ঞাসা করার দরকার নেই। ইন্টারনেটের মাধ্যমে প্রত্যেকেই এ সব বিষয়ে বিস্তারিত তথ্য পেতে পারেন। তিনি আরও জানান, আগামীকাল বুধবার সকাল ৭টা ৫ মিনিটে প্রথম হজ ফ্লাইট সৌদি আরবের উদ্দেশ্যে রওনা হবে।

Shortlink:

Q&A

You must be logged in to post a comment Login