প্রশ্ন ফাঁসকারীর প্রেমিক-প্রেমিকাকেও ছাড় নয়

n1404827069511‘মাধ্যমিক স্কুল সার্টিফিকেট পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস রোধে এবার কঠোর ব্যবস্থা নেয়া হয়েছে।’ এর সঙ্গে জড়িতদের কাউকে ছাড় দেয়া হবে না বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নূরুল ইসলাম নাহিদ।

বুধবার সচিবালয়ে শিক্ষা মন্ত্রণালয়ে পরীক্ষা সংক্রান্ত আন্তঃমন্ত্রণালয় বৈঠক শেষে তিনি সাংবাদিকদের এ কথা জানান। আসন্ন এসএসসি ও সমমানের পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁস হবে না বলেও চ্যালেঞ্জ ছুঁড়ে দেন মন্ত্রী।

শিক্ষামন্ত্রী জানান, পরীক্ষা সুষ্ঠুভাবে পরিচালনার জন্য এ বছর দেশের প্রতিটি জেলা ও উপজেলায় কন্ট্রোল রুম স্থাপন করা হবে। আপাতত একটি টেলিফোন দু’টি মোবাইল নম্বর এবং একটি ই-মেইল ঠিকানা খোলা হয়েছে। ফোন নম্বর হচ্ছে- ৯৫৪৯৩৯৬, মোবাইল নম্বর ০১৭৭৭৭০৭৭০৫, ০১৭৭৭৭০৭৭০৬ এবং ই-মেইল examcontrolroom@moedu.cov.bd।

নাহিদ জানান, এবারের এসএসসি ও সমনানের পরীক্ষা ২ ফেব্রুয়ারি শুরু হবে।

শিক্ষামন্ত্রী পরীক্ষার্থীদের উদ্দেশে বলেন, ‘দয়া করে প্রশ্নপত্র ফাঁস গুজবে কান না দিয়ে লেখাপড়া করুন।’ এছাড়া তিনি পরীক্ষা সম্পন্ন করার জন্য সংশ্লিষ্ট সবার সহযোগিতা কামনা করেন।

শিক্ষামন্ত্রী বলেন, ‘প্রশ্নপত্র ফাঁসের বিষয়ে মিথ্যা প্রচার এবং ফেসবুকে সাজেশনের নামে ভুয়া তথ্য প্রচার করা হলে সঙ্গে সঙ্গে তা বন্ধ করা হবে। এবং যারা এ কাজ করবে তাদের সনাক্ত করে আত্মীয়-স্বজনসহ সবাইকে শাস্তির আওতায় আনা হবে। এ ক্ষেত্রে তাদের প্রেমিক-প্রেমিকাকেও ছাড় দেয়া হবে না।’

তিনি বলেন, ‘প্রশ্নপত্র ফাঁস রোধে আইনগত আরো কঠোর ব্যবস্থা নেয়া হবে। আমাদের আইনশৃঙ্খলা বাহিনীর প্রতিনিধি তা আমাদের নিশ্চিত করেছেন। প্রশ্নপত্র সংশ্লিষ্টরাও এবারের পরীক্ষাকে চ্যালেঞ্জ হিসেবে দেখছে।’

Shortlink:

Q&A

You must be logged in to post a comment Login