ফেসবুক নিয়ন্ত্রণ করবে বিটিআরসি

face-btrc_53161বাংলাদেশে ফেসবুক নিয়ন্ত্রণ করার ক্ষমতা পেতে যাচ্ছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (বিটিআরসি)। এ নিয়ে ফেসবুক কর্তৃপক্ষের সঙ্গে একটি সমঝোতা চুক্তি সাক্ষর হবে। বিটিআরসি ফেসবুক কর্তৃপক্ষের সঙ্গে বিষয়টি নিয়ে যোগাযোগ করেছে। এতে ইতিবাচক সাড়া দিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ। চুক্তি হলেই বাংলাদেশ অংশের ফেসবুক নিয়ন্ত্রণ শুরু করবে বিটিআরসি।

বিটিআরসি সূত্র জানিয়েছে, ফেসবুক ব্যবহার করে অনেক অপরাধের ঘটনা ঘটছে। এতে বিনষ্ট হচ্ছে সামাজিক সম্প্রীতি। দেশে আঞ্চলিক দাঙ্গা, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নামে অনেক আপত্তিকর বক্তব্য প্রকাশ করাসহ রাজনৈতিক ব্যক্তিত্ব, সেলেব্রিটি অভিনেত্রীদের চরিত্রহনন পর্যন্ত করা হচ্ছে। এখান থেকে রক্ষা পাওয়ার জন্যই বিটিআরসি এ উদ্যোগ নিয়েছে। এক্ষেত্রে রাজনৈতিক বিষয় মূল নজরদারিতে থাকবে।

বিটিআরসি জানায়, ফেসবুক কর্তৃপক্ষের মধ্যে সমাঝোতা হলে ফেসবুকের বাংলাদেশ অংশের এ্যাডমিন প্যানেল (নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ) বিটিআরসির হাতে চলে আসবে। এ্যাডমিন প্যানেল বিটিআরসির হাতে এলে ফেসবুকের বাংলাদেশ অংশের যে কোন এ্যাকাউন্ট বা পেজ বন্ধ করার পাশাপাশি যে কোন তথ্য সংগ্রহ করার ক্ষমতা পাওয়া যাবে। আইনগত সম্পর্ক প্রতিষ্ঠার জন্য সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করা হয়েছে। তাদের ই-মেলে আনুষ্ঠানিক চিঠি পাঠানো হয়েছে। তবে কবে নাগাদ ফেসবুক কর্তৃপক্ষ সমঝোতা চুক্তিটি স্বাক্ষর করবেন, তা নিশ্চিত করতে পারেনি বিটিআরসি। বিষয়টি পুরোপুরি ফেসবুক কর্তৃপক্ষের ওপর নির্ভর করছে।

ফেসবুকে নিয়ন্ত্রণ আরোপের যৌক্তিকতা প্রসঙ্গে বিটিআরসি বলছে, সামাজিক যোগাযোগ মাধ্যমের আশ্রয় নিয়ে অনেক দুর্বৃত্ত বাংলাদেশের নিরাপত্তা নষ্ট করতে সাইবার অপরাধ চালিয়ে যাচ্ছে। রামু ও ব্রাহ্মণবাড়িয়াসহ দেশের বিভিন্ন স্থানে ফেসবুকের মাধ্যমে উস্কানি ছড়িয়ে সহিংসতামূলক কর্মকাণ্ড ঘটানো হয়েছে। যুদ্ধাপরাধীর বিচার বানচালের জন্য জামায়াত-শিবির ফেসবুকের মাধ্যমে নানা অপপ্রচার চালিয়ে গেছে। বর্তমানে বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন স্থানে মৌলবাদ ও জঙ্গিবাদী কার্যক্রমের সঙ্গে জড়িতরা উন্নত প্রযুক্তি ব্যবহার করছে। বাংলাদেশে ইন্টারন্যাশনাল ইন্টারনেট গেটওয়েতে (আইআইজি) পর্যাপ্ত এক্সপার্ট না থাকায় সাইবার ক্রাইম পর্যবেক্ষণ করা সম্ভব হচ্ছে না। তাই এ উদ্যোগ নেওয়া হয়েছে।

Shortlink:

Q&A

You must be logged in to post a comment Login