মাত্র দুই টাকায় ভরপেট খাবার !

217এ সময়ে কেবল চা খেতেই যেখানে ৫ টাকা লাগে, সেখানে মাত্র দুই টাকায় পেট ভরে খাওয়া অবিশ্বাস্য। অথচ এটিই এখন বিশ্বাস্য শায়েস্তাগঞ্জের অলিপুরে অবস্থিত প্রাণ গ্রুপের হবিগঞ্জ ইন্ডাস্ট্রিয়াল পার্কে।

এই ইন্ডাস্ট্রিয়াল পার্কে রয়েছে প্রায় সাড়ে ছয় হাজার শ্রমিক। এরা মাত্র ২ টাকায় রাত ও দুপুরের খাবার পাচ্ছে। এ খবর যে শুনছে সে-ই অবাক হচ্ছে। আবার খাবারের মেন্যুও খারাপ নয়। সপ্তাহে ভাতের সাথে তিনদিন মাংস, দুইদিন মাছ,একদিন ডিম ও প্রতিদিনি খাবারে ডাল, সবজি দেয়া হয়ে থাকে।

হবিগঞ্জ সদর উপজেলার প্রাণ গ্রুপের এই ইন্ডাস্ট্রিয়াল পার্কের জেনারেল ম্যানেজার হাসান মোঃ মঞ্জুরুল হক এসব তথ্য নিশ্চিত করেন। তিনি জানান, পরিস্কার পরিচ্ছন্নভাবে এসব খাবার পরিবেশন করা হচ্ছে।

এখানে রয়েছে প্রায় সাড়ে ছয় হাজার শ্রমিক। পর্যায়ক্রমে কর্মসংস্থান হবে ১৬ হাজার শ্রমিকের। তাদের বেতনভাতা ছাড়াও কোম্পানরি পক্ষ থেকে রাত ও দুপুরে খাবার এবং যাতায়াতে পরিবহন ব্যবস্থা করা হয়েছে।আলাপকালে কেন্টিনের ইনচার্জ দেলোয়ার হোসেন জানান, এখানে ৫ হাজার টাকার বেতনের চাকরিজীবিদের জন্যই ২ টাকায় খাওয়ার সুযোগ রয়েছে। এ ছাড়া, ৫ থেকে ১০হাজারের মধ্যের বেতনভোগীরা ৫ টাকায় ও ১০ হাজারের উপরের বেতনভোগীরা ১০ টাকা দিয়ে এসব খাবার খেতে পারছেন।

তিনি জানান, এ খাবার কোম্পানির মালিক থেকে শুরু করে শ্রমিক পর্যায়ের সকলেই খেয়ে থাকেন। সম্পূর্ণ স্বাস্থ্যসম্মতভাবে এ খাবার তৈরি হচ্ছে।রশিদ আলী নামে একজন শ্রমিক জানান, বেকার ছিলেন। এখানে কর্মসংস্থান হওয়ায় আনন্দিত তিনি। কম্পিউটার বিভাগে চাকরিরত সাইফুল ইসলাম বলেন, ‘বড় কথা হলো এখানে কাজ করে বাড়ি বা বাইরে গিয়ে খেতে হচ্ছে না। মাত্র ৫ টাকায় ভালো খাবার খেতে পারছি।’মাত্র দুই টাকায় মাংস, মাছ ও ডিম দিয়ে খাবার খেতে পেয়ে খুশি শ্রমিক হারুন মিয়া। আলাপ হলে তার মত শতাধিক শ্রমিক এমন সন্তোষ প্রকাশ করেন।

Shortlink:

Q&A

You must be logged in to post a comment Login