যে কারণে সিদ্ধান্ত পরিবর্তন খালেদার!

14208944290464dpolসিদ্ধান্ত পরিবর্তন করলেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। অবরোধ কিছুটা শিথিল করা হয়েছে। বিশ্ব ইজতেমার মধ্যে অবরোধ কর্মসূচি স্থগিত করেননি তিনি।

অবশ্য ধর্মপ্রাণ মুসল্লিদের ইজতেমায় যোগ দেয়ার সুবিধার্থে অবরোধ কর্মসূচি সাময়িকভাবে স্থগিত করতে চেয়েছিলেন তিনি। কিন্তু শেষ পর্যন্ত সেটা করেননি। তাকে অররুদ্ধ করে রাখায় দলের সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানও অবরোধ তুলে না নেয়ার পরামর্শ দিয়েছেন।

সম্প্রতি বিশ্ব ইজতেমার নেতৃবৃন্দ বেগম জিয়ার সঙ্গে সাক্ষাৎ করেন। ওই সময় ধারণা করা হয়েছিল, হয়তো তিনি ইজতেমা উপলক্ষ্যে অবরোধ কর্মসূচি স্থগিত করবেন। কিন্তু এমন আভাস পাওয়া যায়নি।

বেগম খালেদা জিয়ার এক উপদেষ্টা বলেন, বৃহস্পতিবার বেলা সোয়া ১১টার দিকে ম্যাডামের রাজনৈতিক কার্যালয়ের গেটের তালা খুলে দেয়া হয়। এরপর আবার সন্ধ্যায় তালা ঝুলিয়ে দেয়া হয়।

তিনি বলেন, তালা ঝুলিয়ে দেয়ার পর তিনি বুঝতে পারেন, সরকার তার ব্যাপারে হার্ডলাইনে রয়েছে। তিনি চাইলেও অফিস থেকে বাইরে বের হতে পারবেন না। এ কারণে ম্যাডাম সিদ্ধান্ত পরিবর্তন করেন। তবে অবরোধ স্থগিত করেননি, কিছুটা শিথিল করেছেন তিনি। ইজতেমার উদ্দেশ্যে আসা গাড়ি অবরোধের আওতামুক্ত করা হয়।

বিএনপি চেয়ারপারসনের ওই উপদেষ্টা বলেন, কর্মসূচি শিথিল করা হবে না। ইজতেমার কথা মাথায় রেখে যাতে মুসল্লিদের কোনো সমস্যা না হয় তাই কিছুটা শিথিল করা হয়েছে।
ম্যাডামকে অবরুদ্ধ ও তালাবদ্ধ করে রাখলে অবরোধ চলতেই থাকবে।

তিনি বলেন, বেগম জিয়া সিদ্ধান্ত নিয়েছেন তিনি সমাবেশ করবেনই। এ কারণে যতক্ষণ সরকার তাকে অন্তত একটি সমাবেশ করতে না দেবে ততদিন অবরোধ রাখতে পারেন।

ইজতেমার মধ্যে অবরোধ কর্মসূচি মুসল্লিদের কিছুটা সমস্যা হতে পারে। এ নিয়ে সমালোচনা হতে পারে কিন্তু এটাও মানুষকে বিচার করতে হবে, নেত্রীকে দিনের পর দিন তালাবদ্ধ করে রাখা একটি গণতান্ত্রিক দেশে কতটুকু যুক্তিসঙ্গত তাও ভেবে দেখতে হবে বলে জানান তিনি।

তিনি বলেন, সমাবেশ করতে দিলে সমস্যা কোথায়? আমরা শান্তিপূর্ণ সমাবেশ করব। এতে সরকারের ভয়ের কি? কিন্তু সরকার এখন শঙ্কিত। একবার তালা খুলে দেয়া আবার তালা লাগিয়ে দেয়া, এর মাধ্যমে সেই শঙ্কা প্রকাশিত হয়েছে। আখেরি মুনাজাতে যাওয়ার জন্য খালেদা জিয়াকে বাইরে বের হতে দেয়া হবে কিনা এটাও জানি না। সরকার হার্ডলাইনে থাকলে তাকেও হার্ডলাইনে থাকতে হবে। এ কারণে অবরোধ কর্মসূচি চলবে।

রোববার ইজতেমার আখেরি মুনাজাতে বেগম জিয়া যাবেন কিনা জানতে চাইলে চেয়ারপারসনের উপ-প্রেসসচিব মনিরুল ইসলাম গণমাধ্যমকে বলেন, এখনো বলা যাচ্ছে না। এটা রোববার বোঝা যাবে।

Shortlink:

Q&A

You must be logged in to post a comment Login