রিভিউ আবেদন করবেন কামারুজ্জামান

মানবতাবিরোধী অপরাধে মৃত্যুদণ্ডাদেশপ্রাপ্ত জামায়াতের সহকারী সেক্রেটারি জেনারেল মোহাম্মদ কামারুজ্জামান আপিল মামলার চূড়ান্ত রায়ের বিরুদ্ধে রিভিউ (পুনর্বিবেচনা) আবেদন করবেন বলে জানিয়েছেন তার প্রধান আইনজীবী অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন। আসামিপক্ষের রিভিউ আবেদনের নিষ্পত্তি না হওয়া পর্যন্ত এ রায় কার্যকর হতে পারে না বলেও মন্তব্য করেছেন তিনি।

কামারুজ্জামানের মৃত্যু পরোয়ানা ঢাকা কেন্দ্রীয় কারাগারে পৌঁছানোর পর বৃহস্পতিবার দুপুরে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে এ কথা জানান খন্দকার মাহবুব।

সংবাদ সম্মেলনে খন্দকার মাহবুব বলেন, আপিল বিভাগ তার চূড়ান্ত রায়ে আসামিপক্ষকে রিভিউ ‍আবেদন করার জন্য ১৫ দিন সময় দিয়েছেন। আমরা স্পষ্টভাবে বলছি, আমরা রিভিউ আবেদন করবো।

রিভিউ আবেদনের দিন গণনা পূর্ণাঙ্গ রায় প্রকাশের দিন থেকেই শুরু হয়েছে- অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের এমন বক্তব্যের সমালোচনা করে খন্দকার মাহবুব দাবি করেন, রায়ের সত্যায়িত অনুলিপি হাতে পাওয়ার পর থেকে ১৫ দিন শুরু হবে।

তিনি বলেন, আসামিপক্ষ পূর্ণাঙ্গ রায়ের সত্যায়িত অনুলিপি হাতে পাওয়ার পর থেকে ১৫ দিনের মধ্যে রিভিউ করতে পারবেন। রিভিউ নিষ্পত্তির পর যদি মৃত্যুদণ্ড বহাল থাকে, তাহলে আসামির রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষার সুযোগ থাকবে।

লেটেস্টবিডিনিউজ

Shortlink:

Q&A

You must be logged in to post a comment Login