ল্যান্ডফোনেই ডিস-ইন্টারনেট, বদলে যাচ্ছে নম্বর

btcl_logo_bangladesh_53996শুধু কথা বলাই নয়, ইন্টারনেট ও ডিসের সুবিধাও মিলবে ল্যান্ডফোনে। পদ্ধতির নাম দেওয়া হয়েছে ট্রিপল প্লে। সুখবরটি টিঅ্যান্ডটির ল্যান্ড ফোন ব্যবহারকারীদের জন্য। এজন্য রাজধানীর উত্তরা, শেরেবাংলা নগর, গুলশান ও মগবাজার টেলিফোন এক্সচেঞ্জের ৭ ডিজিটের ফোন নম্বর বদলে ৮ ডিজিট করা হচ্ছে। থাকছে না পুরনো নম্বরের সঙ্গে সংগতি। তাই বদলে যাচ্ছে দীর্ঘদিনের ব্যবহৃত টেলিফোন নম্বরটিও।

ইতোমধ্যে উত্তরা এক্সচেঞ্জের ৮৯১ এবং ৮৯২ গ্রুপের ৭০০০ পুরনো টেলিফোন নম্বর ৮ ডিজিটে করার কাজ শুরু হয়েছে। শেরেবাংলা নগর ও গুলশান টেলিফোন এক্সচেঞ্জের আওতায় পাল্টে যাচ্ছে ৮০০০ নম্বর। মগবাজার টেলিফোন এক্সচেঞ্জের আওতায় ৭০০০ টেলিফোন নম্বর বদলে ৮ ডিজিট করা হচ্ছে। তবে বিদ্যমান নম্বরের সঙ্গে সংগতি না রেখে সরকারি ল্যান্ডফোন অপারেটর বিটিসিএল এ কাজটি করছে। আধুনিক ‘ট্রিপল প্লে’ সেবা দেওয়ার লক্ষ্যে এ পরিবর্তনের সুফল পেতে সাধারণ গ্রাহকদের আরও কিছুদিন অপেক্ষা করতে হবে। এক্ষেত্রে বিটিসিএল থেকে জানানো হয়েছে ঢাকার সর্বত্র অপটিক্যাল ফাইবার নেটওয়ার্ক স্থাপন হওয়ার আগে সব এলাকায় এ সেবা পাওয়া যাবে না। শুধু মিরপুর ডিওএইচএস-এ অপটিক্যাল ফাইবার নেটওয়ার্ক থাকায় আপাতত সেখানে এই উন্নত সেবা চালু হচ্ছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, প্রাথমিক পর্যায়ে উত্তরা, শেরেবাংলা নগর, গুলশান, রমনা, নীলক্ষেত, মিরপুর, বাবুবাজার, চকবাজার ও মগবাজার টেলিফোন এক্সচেঞ্জের আওতায় ১ লাখ গ্রাহকের টেলিফোন নম্বর ৮ ডিজিটে পরিবর্তন করা হচ্ছে। পর্যায়ক্রমে গ্রাহকরা এ সুবিধার আওতাভুক্ত হবেন। তবে বেশিরভাগ গ্রাহকেরই এত দিনের পরিচিত টেলিফোন নম্বরটি আর থাকছে না। সম্পূর্ণ নতুন নম্বর পাবেন গ্রাহক।

এর আগে বিটিটিবির (বর্তমানে বিটিসিএল) এনালগ টেলিফোন নম্বর ছিল ছয় ডিজিটের। এনালগ থেকে ডিজিটালে রূপান্তরের সময় তা ৭ ডিজিটে পাল্টে দেয়া হয়। তবে সেক্ষেত্রে আগের নম্বরের সঙ্গে সংগতি রেখে তা করা হয়। বর্তমানে টেলিফোন নম্বর পুরোপুরিই পাল্টে যাচ্ছে। বিষয়টি অবশ্য বিটিসিএল’র অনেকেই নেতিবাচকভাবে দেখছেন। এ ব্যাপারে বিটিসিএল’র ঊর্ধ্বতন এক কর্মকর্তা বলেন, প্রথম পর্যায়ে আগের নম্বরের সঙ্গে সংগতি না রেখে নম্বর পরিবর্তন হলেও পরে শেষের চার ডিজিট অপরিবর্তিত রাখা যায় কিনা তা নিয়ে চিন্তা-ভাবনা চলছে। টেলিফোন নম্বর পরিবর্তন সংক্রান্ত তথ্য জানতে চাইলে গ্রাহকদের অফিস চলাকালে ৮১৪২০০০, ৯১১৮৯১৯ ও ৮১১৭৪৪৪ নম্বরে যোগাযোগ করতে হবে।

Shortlink:

Q&A

You must be logged in to post a comment Login