হাইকোর্টে ’পিকে’ নিয়ে মামলা, ১কোটি টাকা ক্ষতিপূরণ দাবি

PK_leadদিল্লি হাইকোর্টে ফের মামলা ‘পিকে’-র বিরুদ্ধে। এবার অভিযোগ কাহিনি চুরির এবং সেই জন্য এক কোটি টাকা ক্ষতিপূরণও দাবি করা হয়েছে কাহিনির লেখকের তরফে।

সম্প্রতি কপিল ইশাপুরি নামের এক লেখক দাবি করেছেন, তাঁর কাহিনি ‘ফরিস্তে’ থেকে অনেকটা অংশ, ধারণা, অভিব্যক্তি সামান্য পরিবর্তন করে চুরি করে নিয়েছেন ‘পিকে’ ছবির পরিচালক রাজকুমার হিরানি এবং প্রযোজক বিধু বিনোদ চোপড়া এবং তাঁর প্রযোজনা সংস্থা। তিনি এই ছবির চিত্রনাট্যকার অভিজাত জোশীর বিরুদ্ধেও একই অভিযোগ এনেছেন।

তাঁর গল্প থেকে কাহিনি চুরি করার জন্য তিনি ক্ষতিপূরণ বাবদ এক কোটি টাকা দাবি করেছেন, এবং ছবিতে তাঁর প্রতি কৃতজ্ঞতা স্বীকারের কথাও বলেছেন মামলায়।

আইনজীবী জতিকা কালরার মাধ্যমে হাইকোর্টে যে মামলা দায়ের করেছেন লেখক ইশাপুরি, তাতে তিনি বলেছেন, তাঁর গল্পতে তিনি সমাজে যে গডম্যানরা রয়েছেন, তাঁদের কড়া ভাষায় সমালোচনা করেছেন। তিনি এও বলেছেন ধর্ম নিয়ে যে গোঁড়ামি রয়েছে, তা পুরোটাই মানুষের মস্তিষ্কপ্রসূত। এছাড়াও ছবিতে আরও অনেক বিষয়ের উল্লেখ আছে, যা তাঁর কাহিনি থেকে চুরি করা বলে দাবি লেখক ইশাপুরির।

তিনি দুঃখপ্রকাশও করেছেন, ‘পিকে’ ছবিটি মুক্তির এতদিন পরে দেখার জন্যে। তিনি সাংবাদিক বৈঠক করে স্পষ্টভাষায় জানিয়ে দিয়েছেন, ২০১৩ সালে প্রকাশিত হওয়া তাঁর বই ‘ফরিস্তে’ থেকে বহু ধারণা সামন্য পরিবর্তন করে পরিবেশন করা হয়েছে ছবিতে।

এই ছবিতে মুখ্য ভূমিকায় অভিনয় করেছেন, আমির খান, অনুষ্কা শর্মা, সুশান্ত সিংহ রাজপুত এবং সঞ্জয় দত্ত।

ছবিতে আমির খান এক ভিনগ্রহের মানুষের ভূমিকায় অভিনয় করেছেন। তিনি পৃথিবীতে এসেছিলেনই অন্য একটা উদ্দেশ্য নিয়ে। এখানে এসে তাঁর টিভি সাংবাদিক জগতজননী মানে অনুষ্কার সঙ্গে বন্ধুত্ব হয়। এই ছবিতে ধর্ম নিয়ে যে কুসংস্কার বা গোঁড়ামি সমাজের রন্ধ্রে রন্ধ্রে ঢুকে গেছে, তাই নিয়েই প্রশ্ন তোলা হয়েছে।

Shortlink:

Q&A

You must be logged in to post a comment Login